কুরবানীর রক্ত নিয়ে কিছু মানুষের চুলকানি ও বিজ্ঞানসম্মত ব্যাখ্যা

‘কোরাবানী রক্তে উত্তরা লেকের রং রক্তবর্ণ ধারণ করেছে’ এমন ছবি দিয়ে দেখলাম কিছু লোকের পশ্চাৎদেশে চূলকানির উদয় হয়েছে।

যাদের এ ধরনের চূলকানি হচ্ছে, আমি বুজলাম না, তাদের প্রকৃত চুলকানির কারণটা কি ? কারণ রক্ত পানিতে ফেলাই হচ্ছে পরিবেশে জন্য সবচেয়ে উত্তম সিস্টেম। এ সম্পর্কে মৎস্য খাদ্যের পুষ্টিবিদদের মতে-

\\\\………পশুর রক্তের কঠিন অংশ (বাকি অংশ পানি) একটি উৎকৃষ্ট মানের প্রোটিনের উৎস। মাছের খাদ্য উৎপাদনে প্রাণিজ প্রোটিনের উপকরণের উৎস হিসেবে যে সকল দ্রব্য ব্যবহার করা হয় তার মধ্যে সবচেয়ে উন্নতমানের উপকরণ হল এই পশুর রক্ত। এর থেকে কেবল আমিষই (এতে ৭০-৮০% আমিষ থাকে) পাওয়া যায় না বরং এতে উন্নতমানের বিভিন্ন খনিজ দ্রব্য এবং পর্যাপ্ত পরিমাণ ভিটামিন থাকে। মাছ প্রতিপালনে ক্ষেত্রে মৎস্য বীজ উৎপাদন খামারসমূহে মাছের অন্যান্য খাদ্য উপকরণের সাথে পশুর রক্ত মিশিয়ে খাওয়ানো হয়ে আসছে অনেক আগে থেকেই। পশুর রক্তের উত্তম পুষ্টি উপাদানের কারণে মাছেকে রক্ত মিশ্রিত খাদ্য খাওয়ালে মাছের ডিম পুষ্ট বা পরিপক্ক হতে বিশেষ ভূমিকা রাখে। ডিম উত্তমভাবে পরিপুষ্ট হবার কারণে মাছের রেণু সবল হয় এবং সহজে রোগাক্রান্ত হয় না। এ ছাড়াও মাছের রেণুর জীবিত থাকার হার এবং পোনা মাছের বর্ধন হারও বেশি হয়ে থাকে। সাধারণ মাছ চাষে মৎস্য চূর্ণ (Fish Mill) অথবা Meat & Bone Mill A_ev Fish Protein Concentrate এর পরিবর্তে পশুর রক্ত ব্যবহার করলে তাতে মাছের খাদ্য উৎপাদনে খরচ অনেক কম পড়বে।……….\\\\\\ (http://goo.gl/aj7e1U)
তবে আমি সাধারণ মানুষ হিসেবে যেটা বুঝি, রক্ত পানিতে পড়লে তার পাণীয় অংশ পানিতে মিশে যায়, কিন্তু কঠিন অংশ পুকুরের তলদেশে জমা হয়, যা
– পুকুরের তলদেশে জু-প্ল্যাংকটন, ক্ষুদ্র জলজ পোকা-মাকড়ের খাদ্য হয়। এগুলো আবার ছোট মাছের খাদ্য হয়।
-পুকুরের তলদেশে জলজ উদ্ভিদের বৃদ্ধির জন্য সর্বাধিক সহায়ক হয়।
তাই রক্ত পুকুরের পানি মিশলে পরিবেশ দূষণ নয়, বরং পুকুরের খাদ্যচক্রের জন্য চরম উপকারি হিসেবে কাজ করে। তাই এ বিষয়ে অযথা চুলকানি সৃষ্টির কোন কারণ থাকতে পারে না।
বিঃ দ্রঃ প্রায়শঃই ধর্মবিদ্বেষী গোষ্ঠী নিজেদের বিজ্ঞানমনষ্ক হিসেবে দাবি করে থাকে, কি এদের বিজ্ঞানের দৌড় কতদূর, তা এ ধরনের স্ট্যাটাস দ্বারা সহজেই অনুমেয়।
Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s